আধুনিক ইহুদী ইতিহাস
একই সময়ে বা একইভাবে প্রভাবিত করেনি আধুনিকতা সব ইহুদীকে। তারা যে সমাজগুলিতে বাস করত তার আধুনিকীকরণের সাথে যুক্ত ছিল।
ফ্রান্সে বসবাসরত ইহুদিরা ইয়েমেন বা রাশিয়ার তাদের সহ-ধর্মাবলম্বীদের তুলনায় দ্রুত এবং ভিন্ন ভাবে আধুনিকতা অনুভব করেছিল। তবুও, আধুনিক জাতি রাষ্ট্রের অংশ হওয়ার সংগ্রাম সর্বত্র ইহুদিদের জন্য প্রক্রিয়াটির একটি মূল অংশ ছিল। এই সংগ্রামের কেন্দ্রবিন্দুতে ছিল পরিচয়ের প্রশ্ন— একজন নাগরিক ও ইহুদি হওয়ার অর্থ কী
আধুনিক যুগের প্রথম দিকে
ইহুদি ইতিহাসের তাদের সময়কালের, কিছু বৈশিষ্ট্যগোলো মধ্যে জাতীয়তাবাদ, পুঁজিবাদ, জনসংখ্যা বৃদ্ধি এবং সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, আইনী মুক্তি (নাগরিক অধিকার প্রদান) এবং উদারতাবাদ অন্তর্ভুক্ত রয়েছে। পণ্ডিতরা দীর্ঘদিন ধরে বিতর্ক করেছেন যে আধুনিক ইহুদি ইতিহাসের মূল শুরুতে কোন কারণগুলি বাধা হিসাবে প্রমাণিত হয়েছিল।
মুক্তি নাগরিকত্ব আদর্শ
নাগরিকত্বের প্রতিশ্রুতির প্রতি ইহুদিদের প্রতিক্রিয়া (এবং এভাবে রাজনৈতিক এবং প্রত্যাশিত সামাজিক মুক্তির জন্য) বিভিন্ন ছিল। অনেক ইহুদি রাশিয়ান হওয়ার জন্য আত্মসমর্পণ করে মুক্তির প্রতিশ্রুতি গ্রহণ করেছিল (জার্মান, ইতালীয় ...) "মোশির বিশ্বাসের", অন্যরা জায়নবাদ, সমাজতন্ত্র এবং ফিলিস্তিন বা মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসনের মতো বিকল্পগুলি অনুসরণ করে শর্তাবলী পরিবর্তন করার চেষ্টা করেছিল। হলোকাস্ট নাগরিকত্বের আদর্শে মারাত্মক আঘাত হানে। ইউরোপীয় ইহুদিদের নির্মূলের ফলে যুদ্ধোত্তর যুগে ইসরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বিশ্বব্যাপী ইহুদি নেতৃত্বের পুনর্বিন্যাস ঘটে।
ধর্মীয় ও সাংস্কৃতিক উদ্ভাবন
আধুনিক যুগে অধ্যয়ন, অন্বেষণ এবং উদ্ভাবনের ব্যক্তিগত স্বাধীনতার ফলে ইহুদি সাংস্কৃতিক এবং ধর্মীয় উদ্ভাবন ঘটে। উদাহরণস্বরূপ, আধুনিক সম্প্রদায়বাদের উত্থান এটির সাক্ষ্য দেয়।
অ-ইহুদিদের সাথে সম্পর্ক বিকাশ
আধুনিকতা ইহুদি এবং তাদের প্রতিবেশীদের মধ্যে ব্যক্তিগত এবং সমষ্টিগত উভয় স্তরে যোগাযোগের জন্য নতুন সম্ভাবনা নিয়ে এসেছিল। ইহুদি এবং অ-ইহুদিদের মধ্যে সামাজিক সম্পর্ক অনেক বেশি সাধারণ হয়ে ওঠে। আন্তঃবিবাহ থেকে শুরু করে আন্তঃধর্মীয় সংলাপ পর্যন্ত, ইহুদি এবং অ-ইহুদিরা সম্পর্ক এবং সম্প্রদায়ের নতুন বিভাগ তৈরি করেছে। এই উন্নয়নগুলির সাথে আরেকটি অনন্য আধুনিক নেতিবাচক ঘটনা ছিল: ইহুদিবিদ্বেষ।
বৌদ্ধিক ইতিহাস
আধুনিক ইহুদি চিন্তাধারাও মুক্তির প্রতিশ্রুতি দ্বারা চালিত হয়েছে। হাসকালাহ, ইহুদি জ্ঞানের জন্য ইউরোপীয়-ভিত্তিক আন্দোলন, সেই ইহুদি বুদ্ধিবৃত্তিক ঐতিহ্যগুলিকে পুনরুজ্জীবিত করার প্রচেষ্টা হিসাবে আবির্ভূত হয়েছিল যা ইউরোপীয় সংস্কৃতির প্রশংসা করেছিল। ইহুদিধর্মের একাডেমিক অধ্যয়ন, উইসেনশাফ্ট ডেস জুডেন্থমস, হাসকালাহ থেকে উত্থিত হয়েছিল এবং ধর্মতত্ত্ব, সাহিত্য এবং ইতিহাসের দৃষ্টিকোণ থেকে ইহুদি ধর্ম পরীক্ষা করেছিল। এইভাবে এটি ভবিষ্যতের আধুনিক ইহুদি দার্শনিকদের জন্য মঞ্চ তৈরি করেছিল, যেমন ফ্রাঞ্জ রোজেনজউইগ, মর্দেকাই
জনসংখ্যাতাত্ত্বিক এবং ভৌগলিক পরিবর্তন।
আধুনিক ইহুদিরা এগিয়ে গেছে এবং বহুগুণ বেড়েছে। অষ্টাদশ শতাব্দীর শেষের দিকে, বিশ্বের ইহুদি জনসংখ্যা ছিল প্রায় ২.৫ মিলিয়ন, যাদের বেশিরভাগই অটোমান সাম্রাজ্যে ও পূর্ব ইউরোপ বাস করত। বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে, বিশ্ব ইহুদি সম্প্রদায় সম্পূর্ণরূপে রূপান্তরিত হয়েছিল, সংখ্যা 13 মিলিয়ন, যার বেশিরভাগই ইস্রায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বাস করে। আধুনিক যুগে এই উল্লেখযোগ্য বৃদ্ধি ইহুদিদের নগরায়ণ এবং তাদের অর্থনৈতিক ক্রিয়াকলাপের বৈচিত্র্যে অবদান রেখেছিল। পূর্বে বাণিজ্যিক পেশায়, বেশিরভাগ ক্ষুদ্র বাণিজ্যে, আধুনিক ইহুদিরা শিক্ষার নতুন বিজয়ী প্রবেশাধিকার এবং ব্যবসা ও পেশাদার বিশ্বে নতুন ভূমিকা গ্রহণের সুযোগ গ্রহণ করেছিল।
0 মন্তব্যসমূহ