ইহুদী মিথ্যা মশীহ দাবি,False Messiahs history in Judaism

 ইহুদী ধর্মে মিথ্যা মশীহ দাবি

ইহুদিরা দীর্ঘকাল ধরে বিশ্বাস করে আসছে যে, একজন মশীহ আসবেন— যিনি ইহুদি দের জন্য সত্যিকারের মুক্তির এক নতুন বিপ্লবনিয়ে আসবে  — এবং অনেক ভবিষ্যদ্বাণী আছে যে  তিনি কখন আসবেন এবং তিনি কে হবেন। গত শতাব্দী ধরে, মশীহের আগমনের ভবিষ্যদ্বাণী বহুবার করা হয়েছে, সর্বদা ভুলভাবে এবং প্রায়শই বৃহত্তর সম্প্রদায়ের জন্য বিভ্রান্তিকর ফলাফল নিয়ে এসেছে।


ইহুদিরা দীর্ঘকাল ধরে বিশ্বাস করে আসছে যে, একজন মশীহ আসবেনযিনি ইহুদি দের জন্য সত্যিকারের মুক্তির এক নতুন বিপ্লবনিয়ে আসবে  — এবং অনেক ভবিষ্যদ্বাণী আছে যে তিনি কখন আসবেন এবং তিনি কে হবেন। গত শতাব্দী ধরে, মশীহের আগমনের ভবিষ্যদ্বাণী বহুবার করা হয়েছে, সর্বদা ভুলভাবে এবং প্রায়শই বৃহত্তর সম্প্রদায়ের জন্য বিভ্রান্তিকর ফলাফল নিয়ে এসেছে।


কে হবে ইহুদীদের মশীহ ?


ইহুদি ধর্মতত্ত্ব মতে, একজন ইহুদি মশীহের আগমন, পরকাল এবং মৃতদের পুনরুত্থান। হিব্রু মোশীয়াক ("অভিষিক্ত ব্যক্তি"), যিনি ইহুদি জাতির জন্য পরিত্রাণ নিয়ে আসবেন। বাইবেলের প্রেক্ষাপটে এটা বলেছে, এটি এমন একটি উপাধি যা অনেক ব্যক্তিকে দেওয়া যেতে পারে। যেমন  ইহুদি যাজক ও ইহুদি রাজাদের তাদের জনগণকে নেতৃত্ব দেওয়ার জন্য অভিষিক্ত করা হয় এবং এমনকি পারস্যের মহান রাজা সাইরাস (ইহুদি নয়!), যিনি ইহুদিদের ব্যাবিলনীয় এর বন্দীদশা থেকে মুক্ত করেছিলেন, এমনকি তাকে কিছু ইহুদী পণ্ডিতরা মশীহ হিসাবে উল্লেখ করে। কিন্তু বাইবেল থেকে মশীহ সম্বন্ধে আরও একটি ধারণা রচিত হয়েছে- একটি ধারণা আছে যে, একজন ব্যক্তি আসবেন, মে মহান রাজা দায়ূদের বংশধর, ইহুদি দের মুক্তির সম্পূর্ণ নতুন যুগের সূচনা করবে।


এই ধারণাটি বলা হয়ে থাকে যে এটি কমপক্ষে ২,৬০০ বছর ধরে ইহুদি আত্মায় বিশ্বাস গেঁথে আছে।

পৌরাণিক যুগে মশীহ দাবি 


দ্বিতীয় টেম্পল এর  শেষের দিকে, ইহুদি পন্ডিতদের লেখায় মশীহের উল্লেখ ছড়িয়ে পড়েছিল। রোমান ও গ্রিক সময় কালে ইহুদি-বিরোধী আদেশের অধীন করেছিল, তখন এমন একজন নেতা খুঁজে বের করার জন্য নতুন করে প্রয়োজন বোধ হয়েছিল যিনি দুর্ভোগ থেকে মুক্তি করবেন ইহুদিদের। পবিত্র ড্যানিয়েল এর  মতো বাইবেলের শেষের বইগুলি এবং অ্যাপোক্রিফা নামে পরিচিত অন্যান্য বাইবেল-পরবর্তী গ্রন্থগুলি চূড়ান্ত মুক্তি কী নিয়ে আসবে সে সম্পর্কে বলা হয়েছে।

মশীহীয় আলোচনার সাধারণ যুগের প্রথম কয়েক শতাব্দীতে, অসংখ্য ব্যক্তি ছিল যারা মোশীয়া বলে দাবি করেছে নিজেকে, তাদের বেশিরভাগেরই কোন অনুসারী ছিল না। কিন্তু তাদের মধ্যে সবচেয়ে বিখ্যাত উদাহরণ হল যীশু খ্রীষ্ট (আক্ষরিক অর্থে, যীশু মশীহ)। ইহুদি সম্প্রদায়ের সংখ্যাগরিষ্ঠ এই তরুণ ক্যারিশম্যাটিক ইহুদিকে মশীহা হিসাবে প্রত্যাখ্যান করেছিল, তিনি ইহুদীদের থেকে প্রত্যাখ্যান হয়েছিলেন কিন্তু  তিনি অ-ইহুদিদের মধ্যে খুব বিস্তার লাভ করে এবং একটি বিশাল অনুসারী সংগ্রহ করেছিলেন এবং একটি আন্দোলন শুরু করেছিলেন যা আজ বিশ্বের বৃহত্তম ধর্মগুলির মধ্যে একটি হয়ে উঠেছে।

এক শতাব্দী পরে, বার কোচবা নামে একজন ব্যক্তি তার অভিষিক্ত অবস্থা সম্পর্কে ইহুদিদের বোঝাতে আরও ভাল আকর্ষণ অর্জন করেছিলেন। ৭০ খ্রিস্টাব্দে মন্দিরটি ধ্বংস হওয়ার পরে, ইহুদিরা রোমান সাম্রাজ্যের দ্বারা এতটাই খারাপভাবে পরাজিত হয়েছিল যে জেরুজালেম থেকে বিদেশী শাসকদের তাড়িয়ে দেওয়ার জন্য তাদের কোনও লড়াইয়ের সুযোগ ছিল না। কিন্তু কয়েক দশক পরে দ্বিতীয় শতাব্দীর গোড়ার দিকে, বার কোচবা রোমের বিরুদ্ধে একটি সাধারণ ইহুদি বিদ্রোহের পরিকল্পনা করে সৈন্য সমাবেশ করতে সক্ষম হন। কয়েকটি প্রাথমিক স্থানীয় বিজয় ইহুদি জনগণ এবং ধর্মীয় নেতৃত্বের কিছু, বিশেষত রাব্বি আকিভা উভয়কেই বোঝাতে শুরু করে যে বার কোচবা মোশিয়াচ ছিলেন এবং ইহুদিদের নিপীড়নমূলক রোমান শাসন থেকে রক্ষা করবেন।

বার কোচবা এবং তার অভ্যুত্থান যখন ইহুদিদের কাছ থেকে সমর্থন পেয়েছিল এবং তাকে সামরিক বিশেষজ্ঞ এবং মশীহ হিসাবে অভিহিত করেছিল, তখন আরও বেশি লোক যুদ্ধে যোগ দেবে। বিদ্রোহটি 135 খ্রিস্টাব্দে আন্তরিকভাবে শুরু হয়েছিল - এবং এটি একটি বিপর্যয় ছিল। রোম এই অভ্যুত্থানকে দমন করে এবং অর্ধ মিলিয়নেরও বেশি ইহুদিকে হত্যা করা হয় এবং আরও লক্ষ লক্ষ লোককে নির্বাসিত করা হয়।

 

বার কোচবা বিদ্রোহের ব্যর্থতার পরে, মিথ্যা মশীহ দাবি কয়েক শতাব্দী ধরে নীরব ছিল। কিন্তু সেই আশা ভেস্তে যায়নি। এই সময়ে রচিত তালমুদ মশীহের আগমনের জন্য বেশ কয়েকটি ভবিষ্যদ্বাণী করেছিল, যার মধ্যে ৪৪০ (সানহেড্রিন ৯৭ বি) এবং ৪৭১ (আভোদাহ জারাহ ৯ বি) বছর অন্তর্ভুক্ত ছিল। ৫ম শতাব্দীর মাঝামাঝি সময়ে, ক্রিটের মূসা নামে এক ব্যক্তি সিদ্ধান্ত নিয়েছিলেন যে তিনিই তালমুদের ভবিষ্যদ্বাণী করেছিলেন। বাইবেলের পূর্বপুরুষের মতো তিনিও তাঁর অনুসারীদের জলের মধ্য দিয়ে প্রতিশ্রুত দেশে ফিরিয়ে নিয়ে যাবেন বলে শপথ করে মোশি তাঁর সহযোদ্ধা ইহুদিদের তাদের সমস্ত জিনিসপত্র ফেলে সরাসরি সমুদ্রে যাত্রা করতে রাজি করান। যদিও মোশি নিজেই নিখোঁজ হয়ে গিয়েছিলেন— কিছু বিবরণে বলা হয়েছে যে তিনি সমুদ্রে মারা গিয়েছিলেন, এবং অন্যরা বলে যে তিনি ঘটনাস্থল থেকে পালিয়ে গিয়েছিলেন - তাঁর অনেক অনুসারী ডুবে গিয়েছিলেন। অন্যরা, ভাগ্যবানরা কেবল তাদের জিনিসপত্র হারিয়েছে।


কারাইত মশীহবাদ



কারাইতরা একটি সাম্প্রদায়িক আন্দোলন যা রাব্বিক ইহুদিধর্মকে প্রত্যাখ্যান করে এবং কেবল বাইবেলকে পবিত্র হিসাবে দেখে, তালমুদ বা অন্যান্য রাব্বিক লেখা নয়। এই আন্দোলনের প্রথম দিকের প্রভাবশালীদের অনেকে জেরুজালেমের মন্দির পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে মশীহের বোঝা বহন করেছিলেন যাতে তারা আবারবলি দিতে পারে (রাব্বি ইহুদি ধর্ম ত্যাগকে তওরাত অধ্যয়ন এবং প্রার্থনার সাথে প্রতিস্থাপিত করেছিলেন)। বলা বাহুল্য, এই মিথ্যা মশীহদের কেউই সফল হননি, এবং তাদের অনেক অনুসারী যুদ্ধে নিহত হয়েছিল এবং তাদের নেতাদের দ্বারা পরিত্যক্ত হয়েছিল। তাদের কিছু হতাশ অনুসারী এমনকি উদগানদের মতো পৃথক ধর্মীয় গোষ্ঠী প্রতিষ্ঠা করেছিলেন এবং প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তাদের অপমানজনক মশীহ ফিরে আসবেন।

মধ্যযুগে মশীহবাদ


মধ্যযুগজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা আরও কয়েক ডজন উদাহরণ ইহুদিধর্মের মিথ্যা মশীহদের দীর্ঘ এবং নির্যাতিত ইতিহাসকে আরও ব্যাখ্যা করে। দ্বাদশ শতাব্দীতে ডেভিড আলরয় (জন্ম: মেনাহেম বিন সলোমন) নামে আরেকজন "মোশিয়াচ" মুসলিম সাম্রাজ্যের বিরুদ্ধে উঠে দাঁড়ানোর চেষ্টা করেছিলেন। তাঁর মনোনীত নামটি রাজা দায়ূদের বংশধর মশীহ হিসাবে তাঁর মর্যাদাকে নির্দেশ করে; অ্যালরয় নামের অর্থ "অনুপ্রাণিত" হতে পারে। ডেভিড আলরয়ের পরিকল্পনা ছিল ইহুদিদের জেরুজালেমে ফিরিয়ে আনা, মুসলিম শাসনকে উৎখাত করা এবং নিজেকে তাদের রাজা হিসাবে প্রতিষ্ঠিত করা। শেষ পর্যন্ত, তার বিদ্রোহ ব্যর্থ হয়েছিল এবং তাকে হত্যা করা হয়েছিল। তার অনুসারীরা, তার মৃত্যুতে বিচলিত না হয়ে, মেনাহেমিস্ট নামে পরিচিত একটি ইহুদি বিভাজন আন্দোলন গঠন করেছিলেন।

আশ্চর্যজনকভাবে, মধ্যযুগের শেষের দিকে কাবালার উত্থান এবং পরবর্তী বিস্তারে, আরও অনেক ইহুদি অলৌকিক কর্মী এবং মশীহ বলে দাবি করবে যা ইহুদিদের মৃত্যু, দারিদ্র্য বা ইহুদি সম্প্রদায় থেকে বের করে দেব এই বলে সম্মত হয়েছেন সকল ইহুদীরা।

জনপ্রিয় কিছু মিথ্যা মশীহ


সম্ভবত সমস্ত মিথ্যা মশীহদের মধ্যে সবচেয়ে বিখ্যাত ছিলেন শবেতাই জেভি, একজন প্রাথমিক আধুনিক ক্যারিশম্যাটিক ইহুদি যিনি উসমানীয় সাম্রাজ্যের প্রথম সময়ের দিকে বাস করতেন। কাবালিস্টিক মশীহ ঐতিহ্যগুলি তৈরি করে, জেভি এমন একটি অনুসারী অর্জন করতে শুরু করেছিলেন যাকে তিনি রহস্যময় এবং রহস্যময় ইহুদি ধারণা শেখাতেন। তার অনুসারী বাড়ার সাথে সাথে শবেতাই জেভি প্রকাশ্যে "অলৌকিক কাজ" করতে শুরু করেছিলেন, প্রকাশ্যে ঈশ্বরের নাম উচ্চারণ করেছিলেন এবং শেষ পর্যন্ত নিজেকে মশীহ হিসাবে ঘোষণা করেছিলেন। প্রথমদিকে খুব কম লোকই এই মশীহ ঘোষণাটি গ্রহণ করেছিল কিন্তু সময়ের সাথে সাথে বিভিন্ন সুপরিচিত কাবালিস্টিক নেতারা এই তরুণ মোশিচকে আলিঙ্গন করেছিলেন। তার জীবনের শেষ দিকে, জেভিকে ইসলামী আধিপত্য দ্বারা কারারুদ্ধ করা হয়েছিল এবং তাকে দুটি পথ দেওয়া হয়েছিল: হত্যা করা হবে বা ইসলাম গ্রহণ করতে হবে। তিনি পরবর্তীতে বেছে নেওয়ার সাথে সাথে তার নিজের হাজার হাজার অনুসারীও ধর্মান্তরিত হয়েছিলেন এবং অন্যরা সাব্বাতিয়ানিজম নামে পরিচিত একটি ভিন্ন ধর্মীয় আন্দোলন তৈরির দিকে তাকিয়েছিলেন।

উপসংহা

মশীহকে সনাক্ত করার ধারণাটি আজও ইহুদি সম্প্রদায়ের মধ্যে‌ সেই আগের মতো। যদিও কিছু ইহুদিদের মনে করে , মশীহ একটি ভবিষ্যত আদর্শের প্রতিনিধিত্বকারী, অন্যদের জন্য, ধারণাটি অনেক বেশি সহজ নয় যে উদাহরণস্বরূপ, রাব্বি মেনাচেম মেন্ডেল শ্নিরসন এর  অনেক অনুসারী, চাবাদ নামে একটি হাসিডিক সম্প্রদায়ের নেতা, বিশ্বাস করেন যে সেই নেতা কখনও মারা যাননি এবং প্রকৃতপক্ষে তিনি মোশীয়া সে আবার আসবে এবং পথ দেখাবে এটা অনেকে বিশ্বাস করে।
 

এছাড়া অনেক মিথ্যা মশীহ এসেছে তাদের নিয়ে একটি যদি বই লেখা যায় তা অনেক বিশাল আকৃতি হবে। সত্যিকার বলতে এখনো একটি ইহুদী আত্মা অকুল একজন মশীহ আসবে এবং তাদের কে পথ দেখাবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ