ক্যাওডাইজম ধর্ম বিশ্বাস। ক্যাওডাইজম ধর্ম

ক্যাওডাইজম ধর্ম 

Caodaism ধর্মীয় Caodaism Religious bangla
Caodaism


সংক্ষিপ্ত বর্ণনা :

Caodaism (/ˌkaʊdaɪzm/ ভিয়েতনামী: Đạo Cao Đài, Chữ Hán: 道高臺) হল একটি একেশ্বরবাদী [বিতর্কিত-আলোচনা] সমন্বিত নতুন ধর্মীয় আন্দোলন[1] আনুষ্ঠানিকভাবে দক্ষিণ ভিয়েতনামের Tây Ninh শহরে 1926 সালে প্রতিষ্ঠিত। ধর্মের হল Đại Đạo Tam Kỳ Phổ Độ (মহান বিশ্বাস এর জন্য তৃতীয় সর্বজনীন মুক্তি)।

অনুগামীরা ঈশ্বরের সাথে মিলনের লক্ষ্যে এবং সংসার থেকে মুক্তির লক্ষ্যে প্রার্থনা, পূর্বপুরুষদের প্রতি শ্রদ্ধা, অহিংসা এবং নিরামিষভোজনের মতো অভ্যাসগুলিতে নিযুক্ত হন। ভিয়েতনামে Caodaists সংখ্যার অনুমান পরিবর্তিত হয়; সরকারি পরিসংখ্যান অনুমান করে 4.4 মিলিয়ন Caodaists Cao Đài Tây Ninh Holy See এর সাথে যুক্ত, যদি অন্যান্য শাখা যুক্ত করা হয় তাহলে সংখ্যা 6 মিলিয়ন পর্যন্ত বৃদ্ধি পাবে যাইহোক, অনুমান পরিবর্তিত হয়। জাতিসংঘ জানুয়ারী 2015 পর্যন্ত ভিয়েতনামে প্রায় 2.5 মিলিয়ন কাও দাই অনুসারী খুঁজে পেয়েছে। কয়েক হাজারের মধ্যে অতিরিক্ত সংখ্যক অনুগামী, প্রাথমিকভাবে জাতিগত ভিয়েতনামী, উত্তর আমেরিকা, কম্বোডিয়া, ইউরোপ এবং অস্ট্রেলিয়ায় কাও দাই ডায়াস্পোরার অংশ হিসাবে বাস করে।


ক্যাওডাইজম ধর্ম বিশ্বাসীরা মনে করে :

মানব ইতিহাস জুড়ে, ঈশ্বর পিতা (সর্বোচ্চ সত্তা/সৃষ্টিকর্তা) তাঁর সত্য বহুবার প্রকাশ করেছেন। তাঁর ঐশ্বরিক বার্তাগুলি অনেক মহান নবীর বাণীর মাধ্যমে অনুবাদ বা প্রেরণ করে করা হয়েছে, তবে এই বার্তাগুলি সর্বদা মানুষের দুর্বলতার বিষয় ছিল। এখন সেই যুগ এসেছে যখন তিনি সরাসরি মানবতার সাথে কথা বলেন।


 পূর্ববর্তী দুটি ধর্মীয় অ্যামনেস্টিতে হিন্দু ধর্ম, ইহুদি ধর্ম, কনফুসিয়ানিজম, বৌদ্ধ, তাওবাদ, খ্রিস্টান, ইসলাম ইত্যাদির উত্থান দেখা গেছে। তৃতীয় অ্যামনেস্টির মূর্ত প্রতীক হিসেবে কাওডাইজম এই দুই যুগের ঐতিহ্যকে একত্রিত করতে আসে। এটা সরাসরি ঈশ্বর পিতা এবং ঐশ্বরিক প্রাণীদের দ্বারা পরিচালিত হয়।



 তাঁর কাছ থেকে প্রাপ্ত প্রাথমিক বার্তাগুলির মধ্যে একটি নিম্নরূপ ছিল,


 “আগে, মানুষ পরিবহনের অভাব ছিল এবং তাই একে অপরকে চিনত না। আমি তখন বিভিন্ন যুগে এবং বিভিন্ন এলাকায় মহান পথের পাঁচটি শাখা প্রতিষ্ঠা করেছি...


 বর্তমান সময়ে, পরিবহন উন্নত হয়েছে, এবং মানবজাতি একে অপরের সাথে পরিচিত হয়েছে। কিন্তু ঐসব ধর্মের বহুবিধতার কারণে তোমরা একত্রে বাস কর না। সেইজন্য আমি সিদ্ধান্ত নিয়েছি যে, আদিম ঐক্যে আনতে ঐ সমস্ত ধর্মকে এক করে দেব। তদুপরি, পবিত্র মতবাদটি শতাব্দীর পর শতাব্দী ধরে এটি ছড়িয়ে দেওয়ার জন্য দায়ী ব্যক্তিদের দ্বারা আরও বেশি নিন্দিত হয়েছে...


 আমি এখন দৃঢ়ভাবে সংকল্প করেছি যে আমি নিজেকে বাঁচাতে এসেছি এবং মানুষের হাতে পবিত্র মতবাদকে আর বিশ্বাস করব না।”


 (ঈশ্বর গুরু, চন্দ্র ক্যালেন্ডার - Đinh Mão বছরের প্রথম মাসের একুশতম দিন,

ওয়েস্টার্ন ক্যালেন্ডার - 1926)


ইতিহাস ঐতিহ্য 


 ঊনবিংশ শতাব্দীতে, আধ্যাত্মবাদ ইউরোপের ধর্মীয় জীবনকে পুনরায় জাগিয়ে তোলে। ম্যাডাম ব্লাভ্যাটস্কি, অ্যালান কার্ডেক এবং ভিক্টর হুগোর মতো মহান আত্মারা ধর্মীয় সম্ভাবনার নতুন ভিস্তা খুলেছিলেন। ভিয়েতনামে, এশিয়ান ভবিষ্যদ্বাণী এবং তাওবাদী মাধ্যমশিপের প্রাচীন ঐতিহ্য ইউরোপীয় আধ্যাত্মবাদের নতুন ঐতিহ্যের সাথে মিশে যেতে শুরু করে। প্রাচ্য এবং পাশ্চাত্য ঐতিহ্যের এই সংযোগস্থল মানবতার আধ্যাত্মিক অনুসন্ধানে একটি বিবর্তনীয় উল্লম্ফন নিয়ে এসেছে। এইভাবে, স্বর্গ এবং পৃথিবীর মধ্যে একটি শক্তিশালী যোগাযোগ সংযোগ স্থাপন করা হয়েছিল। এই বিশেষ সংযোগের মাধ্যমেই ঈশ্বর সরাসরি তাঁর তৃতীয় অ্যামনেস্টি মঞ্জুর করেছিলেন। যদিও এটি ভিয়েতনামের নম্র জাতির কাছে ঘোষণা করা হয়েছিল, তৃতীয় অ্যামনেস্টি সবার জন্য একটি উপহার।


Cao Đài ধর্মের (বা Caodaism এর) অফিসিয়াল নাম Đại Đạo Tam Kỳ Phổ Độ। সরাসরি অনুবাদ করা হয়েছে, এর অর্থ হল থার্ড ইউনিভার্সাল অ্যামনেস্টির মহান বিশ্বাস। (Đại Đạo - "মহান বিশ্বাস", Tam Kỳ - "থার্ড পিরিয়ড", Phổ - "ঘোষণা করতে" এবং Độ - "সংরক্ষণ করতে")। তৃতীয় অ্যামনেস্টি মানবজাতির পরিত্রাণের জন্য একটি নতুন মহান বিশ্বাস প্রতিষ্ঠা করে। এটি একটি তীব্র ধর্মীয় কার্যকলাপের সময় যা ঈশ্বর এবং মানবতাকে এমনভাবে একত্রিত করে যা এখনও কল্পনা করা হয়নি।


Cao Đài শব্দটির আক্ষরিক অর্থ হল "উচ্চ টাওয়ার বা প্রাসাদ", অর্থাৎ সেই স্থান যেখানে ঈশ্বর মহাবিশ্বের উপর রাজত্ব করেন। "Cao Đài" ঈশ্বর পিতাকে বোঝায় (সর্বোচ্চ সত্তা, সৃষ্টিকর্তা, মহাবিশ্বের চূড়ান্ত বাস্তবতা)। Đức Cao Đài-এর অনুসারীদের এইভাবে Caodaists বলা হয় (Đức মানে পূজনীয়)



 গ্যারি ডব্লিউ. ট্রম্পফ, আইডিয়াসের ইতিহাসের অধ্যাপক, স্কুল অফ স্টাডিজ ইন রিলিজিয়ন, ইউনিভার্সিটি অফ সিডনি লিখেছেন (1992): "...ক্যাওডাইজমকে একটি 'সুপার-থিওসফি' হিসাবে বর্ণনা করা হয় যা সমস্ত আধ্যাত্মিক বিশ্বাসের সাথে সামঞ্জস্য আনয়ন করে এবং দর্শন"। প্রকৃতপক্ষে, Cao Đài ধর্মের সাথে, ঈশ্বর পিতা নিজেকে প্রকাশ করেছেন, সংগঠিত করেছেন এবং একটি ধর্ম প্রতিষ্ঠা করেছেন, যা ভবিষ্যতের ধর্ম, মানবতাকে বাঁচাতে এবং এই গ্রহের মানুষের মধ্যে সম্প্রীতি, শান্তি এবং ভালবাসা পুনরুদ্ধার করতে। আধ্যাত্মিকভাবে, তিনি মানবতাকে ঐশ্বরিক শাশ্বত জগতের ধর্মীয় পথে পরিচালিত করে পুনর্জন্মের চক্র থেকে বাঁচানোর লক্ষ্য রাখেন।




 মহামানব Hộ-Pháp (প্রাক্তন ধর্মীয় নেতা) 1948 সালে প্রচার করেছিলেন:


 "ঐশ্বরিক গুরু আমাদের আবার একত্রিত করতে, আমাদের একত্রিত করতে এবং একটি বৃহৎ পরিবারে শিশুদের মতো শান্তিতে বসবাস করতে উত্সাহিত করতে এসেছিলেন৷ খ্রিস্টান গসপেলে তাঁর আগমনের ভবিষ্যদ্বাণীটি পূর্ণ হয়েছে: 'আমার কাছে আনতে আরও বিচরণকারী ভেড়া রয়েছে৷ ভাঁজে ফিরে যান'। এর অর্থ হল তাকে অনেক ধর্মকে একত্রিত করতে হবে...




 আজ, আমাদের মাস্টার এই নতুন ধর্মের ভিত্তি প্রদানের জন্য "দ্য লফটি প্যালেস/ কাও ডাই" বা বিশ্বের সর্বশ্রেষ্ঠ বিশ্বাসের প্রতীক উচ্চতম চার্চ তৈরি করেন। তিনি সুদূর প্রাচ্যের একটি ক্ষুদ্র গোষ্ঠীর বাসিন্দাদের মধ্যে তাঁর প্রেরিতদের বেছে নিয়েছেন, এই ভবিষ্যদ্বাণীটি উপলব্ধি করার জন্য ভিয়েতনামই হল: ঈশ্বরের পবিত্র মতবাদ পূর্ব থেকে আসে। প্রিস্টলি গোষ্ঠী এইভাবে চিরন্তন একের নিষ্পাপ দেহ; এবং 'লোই-অ্যাম' নামক ড্রামটি পিটিয়ে এবং 'বাচ-এনজিক' নামক ঘণ্টা বাজিয়ে, তারা বর্তমান সময়ের বিভ্রম থেকে ঈশ্বরের সন্তানদের জাগিয়ে তোলে এবং তাদের পিতার বাড়ির দিকে নিয়ে যায়।"




 ঐক্যের দৃষ্টিভঙ্গির উপর জোর দিতে, প্রতিটি কাও ডাই মন্দিরের ভিতরে, তৃতীয় অ্যামনেস্টির ঐশ্বরিক চুক্তির একটি প্রতিনিধিত্ব। স্বর্গ ও পৃথিবীর মধ্যকার এই চুক্তিটি শ্রদ্ধেয় সাধু, ভিক্টর হুগো, সান ইয়াত সেন এবং ত্রাং ত্রিন নুগুয়েন বুন খীম দ্বারা মানবতার কাছে লেখা এবং উপস্থাপন করা হয়েছে। তাদের লক্ষ্য হল মানবতাকে তৃতীয় অ্যামনেস্টির পথে পরিচালিত করা। চুক্তিটি ফরাসি ভাষায় লেখা: Dieu et Humanité Amour et Justice; এবং চীনা ভাষায়: তিয়ান শ্যাং তিয়ান জিয়া বো আই গং পিং। এটি ইংরেজিতে অনুবাদ করে: "ঈশ্বর এবং মানবতা [প্রেম এবং ন্যায়ের জন্য]।"


 “প্রেম হল ছত্রিশ স্বর্গের চাবিকাঠি, নির্বাণ এবং সাদা (ডিভাইন) প্রাসাদের। যে প্রেমকে অস্বীকার করে সে কখনোই পুনর্জন্ম থেকে রেহাই পাবে না।"


 (গড দ্য মাস্টার, চন্দ্র ক্যালেন্ডার - 10 তম মাসের 27 তম দিন Đinh Mão বছরের, পশ্চিম ক্যালেন্ডার - 1927)



 কাও ডাই ধর্মের প্রধান লক্ষ্য হল তিনটি প্রধান ধর্মের শিক্ষাকে একত্রিত করা। এই কারণে, বিশ্বাসের জন্য কোডগুলি প্রতিষ্ঠা করার সময়, স্যাসারডোটাল কাউন্সিল ইচ্ছাকৃতভাবে তাদের মূল নিয়ম এবং আইনগুলি গ্রহণ করেছিল, পাশাপাশি এগুলিকে মানব বিবর্তনের সাথে সামঞ্জস্যপূর্ণ করে। ঐশ্বরিক বার্তাগুলির সংগ্রহ অনুসারে, কোডগুলি ঐশ্বরিক প্রাণীদের দ্বারা পর্যালোচনা এবং অনুমোদিত হয়েছিল, বিশেষ করে আধ্যাত্মিক পোপ লি তাই পেই এবং পরম সত্তা।




 নিম্নলিখিত ধর্মোপদেশটি প্রদর্শন করে যে ধর্মীয় সংগঠনের জন্য কোডগুলি কতটা ঐশ্বরিক এবং অবিচ্ছেদ্য:




 “স্যাসারডোটাল কাউন্সিল দ্বাদশ স্বর্গের লর্ডরা যেভাবে ঐশ্বরিক আইন প্রণয়ন করে সেভাবে ক্যানোনিকাল কোডগুলি খসড়া করার জন্য আহ্বান করে। বারো প্রভু আমার কাছে আইন জমা দেন; স্যাসারডোটাল কাউন্সিলও তাই করবে। নতুন ক্যানোনিকাল কোড এবং ডিভাইন আইন একই মান থাকবে। যদি Hộ Pháp কোনো কোড লঙ্ঘন করে, তাহলে তাকে Cửu Trùng Đài (নয়টি-ঐশ্বরিক-প্লেন বডি) এর ট্রাইব্যুনালে তলব করা হবে। তার ঐশ্বরিক উপাধির কোন প্রভাব থাকবে না; তিনি একজন নিয়মিত শিষ্য হিসাবে বিবেচিত হবেন। একইভাবে, পোপ যদি তাদের কাউকে লঙ্ঘন করেন, তবে তাকে অন্যান্য শিষ্যদের সাথে একইভাবে হিয়েপ থিয়েন ডাই (ঐশ্বরিক জোট সংস্থা) এর ট্রাইব্যুনালে তলব করা হবে।" (হিজ হোলিনেস Hộ Pháp, Holy See, 1928)


  •  ধর্মীয় সংবিধান :

 সংবিধানে মৌলিক নীতি রয়েছে যার ভিত্তিতে Cao Đài ধর্ম সংগঠিত এবং পরিচালিত হয়। এটি প্রশাসন, প্রচার, আইন প্রণয়ন এবং বিচার বিভাগ সহ ধর্মীয় সংস্থায় প্রতিটি বিশিষ্ট ব্যক্তি এবং শিষ্যের কর্তব্য এবং অধিকারগুলি স্পষ্টভাবে উল্লেখ করে। কেন্দ্রীয় সংগঠনে শৃঙ্খলা প্রতিষ্ঠার জন্য বিশাল উত্সর্গীকরণ সত্ত্বেও, এটি আধ্যাত্মিক এবং অস্থায়ী উভয় ক্ষেত্রেই বিষয়গুলিকে নিয়ন্ত্রণ করে যা উপ-মহামান্য ব্যক্তিদের ভূমিকার জন্য ধন্যবাদ। সার্বভৌমত্ব একটি ফেডারেল ভিত্তিতে বিতরণ করা হয় কারণ প্রতিটি রাজ্যের কিছু আইন সামঞ্জস্য করার অধিকার রয়েছে যদি তারা স্থানীয় রীতিনীতির সাথে সঙ্গতিপূর্ণ না হয়। যাইহোক, ঐক্যের নীতির কারণে এখনও একক ও কেন্দ্রীয় পর্যায়ে সমালোচনামূলক সিদ্ধান্ত নিতে হবে। পুরুষের তুলনায় মহিলা কলেজের জন্য সমান অবস্থান নির্ধারণ করা হয়েছে, তবে প্রত্যেককে একে অপরের কর্তৃত্বের উপর কোনো লঙ্ঘন ছাড়াই আলাদাভাবে কাজ করতে হবে। বিশদ ভাষ্যগুলি সংবিধানের প্রতিটি ধারার সাথে স্পষ্টতা, বোধগম্যতা এবং কণিকা যোগ করার জন্য। এছাড়াও, অত্যন্ত প্রাণবন্ত এবং বিশদ বিবরণ সহ প্রতিটি ভূমিকার জন্য ধর্মীয় পোশাকের জন্য উত্সর্গীকৃত একটি সম্পূর্ণ বিভাগ রয়েছে।


 ধর্মীয় শাস্ত্র অনুসারে, সংবিধানের মূল ধারাগুলি 1926 সালে উদ্বোধনী অনুষ্ঠানের পর পরম সত্তা নিজেই নির্ধারণ করেছিলেন। ঈশ্বরের নির্দেশে, মহামহিম Hộ Pháp প্রতিটি ধারায় বিশদ ভাষ্য এবং ব্যাখ্যা যোগ করেছেন, যেগুলি পরে পর্যালোচনা এবং সংশোধন করা হয়েছিল। ঐশ্বরিক প্রাণী, বিশেষ করে মহামানব লি তাই পে। বিশ্বাসের মতোই, সাংবিধানিক ধারাগুলি প্রেম এবং ন্যায়বিচারের মূল নীতিগুলির উপর তৈরি করা হয়েছিল।



 ক্যানোনিকাল অধ্যায়গুলির রূপরেখা:

 অধ্যায় I - ধর্মীয় বিশিষ্ট ব্যক্তিদের শ্রেণিবিন্যাস

 দ্বিতীয় অধ্যায় - বিশ্বাসীদের উপর

 তৃতীয় অধ্যায় - একটি প্যারিশ প্রতিষ্ঠা

 চতুর্থ অধ্যায় - পাঁচটি নিষেধ

 পঞ্চম অধ্যায় - চারটি মহান আদেশ

 ষষ্ঠ অধ্যায় - শিক্ষার উপর

 সপ্তম অধ্যায় - নিষেধাজ্ঞা

 অষ্টম অধ্যায় - আইন ও প্রবিধানের ঘোষণার উপর


উপাসনা :

 দি ডিভাইন আই

 ডিভাইন আই (Thiên Nhãn / 天眼) হল প্রতিটি Cao Đài/ ঈশ্বরের বেদির একক সাধারণ বৈশিষ্ট্য।


 1921 সালে প্রথম কাও ডাই শিষ্য Ngô Văn Chieu, Phú Quốc (সিয়াম উপসাগরের একটি ছোট দ্বীপ) এ দর্শন লাভ করার পর ঐশ্বরিক চক্ষু Cao Đài ধর্মের প্রধান উপাসনা প্রতীক হয়ে ওঠে। একটি ঐশ্বরিক বার্তা ( 25 ফেব্রুয়ারি 1926) ঘোষিত:



 "চোখ হল হৃদয়ের প্রকাশ:
 আলোর দুটি উৎস (ইয়িন এবং ইয়াং) হল মাস্টার;
 আলো হল আত্মা;
 আত্মা হল ঈশ্বর;
 ঈশ্বর আমি নিজেই।"


 "Nhãn Thị chủ tâm,

 Lưỡng quang chủ tể,

 কোয়াং থুন,

 Thần thị Thiên,

 Thiên giả Ngã giã।"


"চোখের চোখ,

 দ্বৈত আলোর প্রভু,

ঐশ্বরিক দৃষ্টি

পতিত দেবদূত। "



 ডিভাইন আই হল গ্রেট ডিভাইন টেম্পলের সম্মুখভাগের একটি বৈশিষ্ট্য, Cửu Trùng Ðài / 九重臺 বরাবর জানালা এবং বেদির ইউনিভার্সাল গ্লোব। ডিভাইন আই কে কাও ডাইস্টদের বাড়ির বেদীর উপরে উপস্থাপন করা হয়। চেতনায় এবং সচিত্র উপস্থাপনায়, এটি কাও ডাই বিশ্বাসীদের মনে করিয়ে দেয় যে পরম সত্তা সব কিছুর সাক্ষী, সর্বত্র, প্রতিনিয়ত। স্থানীয় Cao Đài মন্দিরে, ঐশ্বরিক চোখের 16টি আলোর রশ্মি নির্গত হয়। নয়টি বিকিরণ ঊর্ধ্বমুখী স্বর্গের নয়টি স্তরের প্রতিনিধিত্ব করে এবং সাতটি নিম্নগামী সাতটি আবেগের প্রতিনিধিত্ব করে, যা বিশ্বাসীদের অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে।


 ঐশ্বরিক চোখের রহস্যময় এবং সার্বজনীন প্রতীকবাদ বিশ্বের ধর্মীয় ইতিহাস জুড়ে বিস্তৃত। প্রাচীন মিশরীয়দের জন্য হোরাসের চোখ ছিল; হিন্দুদের জন্য শিবের তৃতীয় চোখ (শিব); এবং নর্সের জন্য ওডিনের একক চোখ। এই সবই সর্বজ্ঞ ও ঐশ্বরিক গুণাবলীর প্রতীক। এনসাইক্লোপিডিয়া অফ রিলিজিয়নস (সম্পাদনা; মাইসিয়া এলিয়েড) ব্যাখ্যা করে, "ইন্দো-ইউরোপীয় বিশ্ব সূর্য এবং দেবতাদের চোখের সাথে একই মূল্য সংযুক্ত করেছে, অর্থাৎ সবকিছু দেখতে সক্ষম হওয়ার গুণ।" (ভলিউম 5 পৃষ্ঠা 237) বলা হয় যে বুদ্ধ স্বর্গীয় চোখের মাধ্যমে অভ্যন্তরীণ জ্ঞান লাভ করেছিলেন এবং এটি "তাকে একই সাথে সমস্ত প্রাণীর জীবন দেখার অনুমতি দিয়েছিল এবং তাকে অস্তিত্বের মৌলিক শক্তির শৃঙ্খল সম্পর্কে জ্ঞান দিয়েছিল।"

পবিত্র সম্পর্ক দেখুন :

 Tay-Ninh প্রদেশের Saigon থেকে 90 কিলোমিটার (56 মাই) উত্তর-পশ্চিমে অবস্থিত Caodaist হলি সি। এই শহরের কেন্দ্রে মহান ঐশ্বরিক মন্দির দাঁড়িয়ে আছে। এই মন্দির, ধর্মের মতো, বিশ্ব প্রভাবের সংমিশ্রণ। তীর্থযাত্রার একটি প্রধান কেন্দ্র হওয়ার পাশাপাশি, Caodaist Holy See ভিয়েতনামের অন্যতম প্রধান পর্যটন আকর্ষণ।

শাখা সমূহ:

"1934 এবং 1975 সালের মধ্যবর্তী সময়টি কেবল কাও দাই ধর্মের শক্তিশালী বিকাশই প্রত্যক্ষ করেনি বরং কাও দাই ধর্মকে বিভিন্ন স্বাধীন সম্প্রদায়ে বিভক্ত করতে দেখেছে, কখনও কখনও 30" জুলাই 2014 পর্যন্ত, "কেন্দ্রীয় ও প্রাদেশিক কর্তৃপক্ষ 11টি কাও দাই সম্প্রদায়কে আইনি স্বীকৃতি দেওয়া হয়েছে।[33]

 এই সম্প্রদায়গুলি সাধারণত ভৌগলিক লাইনে বিভক্ত হয়। সবচেয়ে বড়টি Tây Ninh প্রদেশে অবস্থিত, যেখানে ধর্মটি 1926 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং যেখানে Caodaist কর্তৃপক্ষের আসন অবস্থিত।

 Tây Ninh প্রদেশের Caodaist এক্সিকিউটিভ কাউন্সিল 1997 সালে সরকারী সরকারী স্বীকৃতি পায়। স্বাধীন কাওডাবাদী গোষ্ঠী অভিযোগ করে যে সরকারী হস্তক্ষেপ Tây Ninh গ্রুপের স্বাধীনতাকে ক্ষুণ্ন করেছে, এবং এটি আর বিশ্বস্তভাবে Cao Đài এর নীতি ও ঐতিহ্যকে সমর্থন করে না। ধর্মীয় প্রশিক্ষণ কেন্দ্রীভূত সেমিনারিতে না হয়ে পৃথক মন্দিরে হয়। কিছু কাওডাবাদী সম্প্রদায় যেগুলো টাই নিং হলি সি থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে সেগুলো হল Cầu Kho, Bến Tre, Minh Chơn Lý, Minh Chơn Đạo, Tiên Thiên, এবং Hội Thánh Truyền Giáo Trung Việt। Ngô Văn Chieu Chiếu Minh প্রতিষ্ঠা করেন যখন তিনি মূল গির্জার কাঠামো ত্যাগ করেন, Caodaism এর প্রথম পোপ হিসাবে তার নিয়োগ প্রত্যাখ্যান করেন।



এই পৃষ্ঠায় পড়ার সময়:

0

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ